Thanks for Visiting Our Website
+8801720557113 or +8801720557128 bsb@bsbbd.com

এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ তিন হাজার কৃতী শিক্ষার্থীকে সংবর্ধনা দিল বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ

image description

প্রতিবছরের ন্যায় এবছরও ২০১৮ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়ে গেল। ৩ সেপ্টেম্বর সকল ১০টায় বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের আয়োজনে আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরা, পুষ্পগুচ্ছ হল-২ এ কৃতী শিক্ষার্থী সংবর্ধনা-২০১৮ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশের বরেণ্য শিক্ষা সংস্কারক এবং বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান লায়ন এম. কে. বাশার পিএমজেএফ। আরো উপস্থিত ছিলেন ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের ভাইস চেয়ারম্যান লায়ন এ্যাড. খন্দকার সেলিমা রওশনসহ ক্যামব্রিয়ান পরিবারের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সম্মানিত শিক্ষক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষক ও গন্যমান্য ব্যক্তিবর্গ।

বিগত বছরগুলোর মতো এবার ও শিক্ষার্থীদের জন্য মেধার উন্নয়ন কল্পে বিভিন্ন শিক্ষামূলক কর্মসূচি হাতে নিয়েছে। এই সংবর্ধনা প্রোগ্রামটি তারই অংশ বিশেষ।

অনুষ্ঠানে ঢাকা মহানগরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় তিন হাজার শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীদের আগামী শিক্ষায় নানা দিকনির্দেশনা উল্লেখ করে প্রধান অতিথি লায়ন এম. কে. বাশার শিক্ষামূলক বিভিন্ন তথ্য চিত্র প্রদর্শনের উপর আলোচনা করেন।

প্রধান অতিথির বক্তবে তিনি বলেন, গত ২৫ বছরে পথহারা হতাশাগ্রস্থ প্রায় ৬৫ হাজার শিক্ষার্থীকে অধ্যয়নের জন্য বিদেশে পাঠানোর সার্বিক ব্যবস্থা নেয়া হয়েছে। অন্যদিকে বিএসবি সরাসরি পরামর্শ, সেমিনার, নিউজ পেপার, অনলাইন নিউজ এবং নানা মিডিয়ার মাধ্যমে তথ্য দিয়ে বিদেশি কলেজ বা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার ক্ষেত্রে সহযোগিতা প্রদান করে আসছে।

জনাব বাশার শিক্ষা বিষয়ক নানা চিত্র তুলে ধরে বলেন- আমাদের দেশে বিশ্ব শিক্ষা ব্যবস্থার সঙ্গে সঙ্গতি রেখে কোয়ালিটি শিক্ষাকে যদি নিশ্চিত করা যায়, তবে প্রতিবছর ২৫ থেকে ৩০ হাজার শিক্ষার্থী যারা বিদেশে শিক্ষার জন্য যাচ্ছে, তাদের অনেকেই এদেশেই লেখাপড়া করতে পারবে। তাতে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে প্রায় ২০০০ কোটি টাকা। উল্লেখ্য, ইংল্যান্ড, আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়ার জিডিপি’র একটি বড় অংশ আসে শিক্ষাখাত হতে।

তিনি অত্যন্ত আবেগজড়িত কন্ঠে তিনি বলেন, ২৫ বছরের পথ কুসুমাস্তীর্ণ ছিল না। চাকচিক্যময় সাফল্য থাকলেও অসফলতাও ছিল। অনাকাঙ্খিত ভুলত্রুটিতে কারো মনে কষ্ট দিলে ক্ষমা করে দিতে বলেন। আগামী দিনের দীর্ঘ পথ চলার জন্য সবার সহযোগিতা ও পরামর্শ প্রত্যাশা করেন। এরপর অনুষ্ঠানে ছিল দৃষ্টিনন্দন ক্যামব্রিয়ান কালচারাল একাডেমির শিল্পীদের মনোমুগ্ধকর এক সাংস্কৃতিক পরিবেশনা।